সকল মেনু

‘কষ্ট’ ক্যাসেট দিয়ে প্রেমিকাকে কষ্ট বুঝাতে চেয়েছিলাম

যার গান শোনে বড় হয়েছি ৷ আবার গানের ক্যাসেট দিয়ে প্রেমিকাকে প্রেম নিবেদনের চেষ্টা করেছি, প্রেমের কষ্ট বুঝানোর চেষ্টা করেছি ৷ মনে প্রেমের মিষ্টি হাওয়া লাগিয়েছি ৷  যে কন্ঠশিল্পীর গান শোনে গান গাওয়ার প্রেরণা পেয়েছি ৷ যার গিটারের সুর পাগল করতো আকাশ-বাতাস ৷  পেশার তাগিদে আবার একসময়  প্রিয় এই শিল্পীর সাথে বসে কথা বলার সুযোগও হয়েছিলো অনেকবার ৷ যিনি একাধারে ছিলেন গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং গায়ক।

রুপালি গিটার হাতে সুরের সম্রাট আইয়ুব বাচ্চু আমাদের মাঝে নেই আজ ছয় বছর। কিন্তু আছে তার রেখে যাওয়া অসংখ্য কালজয়ী গান। যে গান তাকে শ্রোতাদের হৃদয়ে বাঁচিয়ে রাখবে অনন্তকাল।

দেশীয় ব্যান্ড এলআরবির প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু মাত্র ৫৬ বছর বয়সে ২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৭৭ সালে তিনি ফিলিংস ব্যান্ডে যোগদান করেন এবং এই দলটির সঙ্গে ১৯৮০ সাল পর্যন্ত কাজ করেছিলেন। একই বছর তিনি জনপ্রিয় রক ব্যান্ড সোলসের প্রধান গিটারবাদক হিসেবে যোগদান করেন। সোলসের সঙ্গে তিনি ১৯৯০ সাল পর্যন্ত কাজ করেছেন।

১৯৯১ সালের ৫ এপ্রিল নিজের ব্যান্ড লিটল রিভার ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু, যা পরে লাভ রান্স ব্লাইন্ড বা সংক্ষেপে এলআরবি নামে জনপ্রিয়তা লাভ করে। তিনি তার মৃত্যু অবধি ২০১৮ সাল পর্যন্ত ২৭ বছর ধরে ব্যান্ডটির সঙ্গে ছিলেন।

আইয়ুব বাচ্চু তার এই পথচলায় শ্রোতাদের উপহার দিয়েছেন অসংখ্য কালজয়ী গান। এর মধ্যে রয়েছে ‘চলো বদলে যাই’, ‘হাসতে দেখো’, ‘এখন অনেক রাত’, ‘রুপালি গিটার’, ‘মেয়ে’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘সুখের এ পৃথিবী’, ‘ফেরারি মন’, ‘উড়াল দেবো আকাশে’, ‘বাংলাদেশ’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’, ‘এক আকাশের তারা’, ‘সেই তারা ভরা রাতে’, ‘কবিতা’, ‘আমি তো প্রেমে পড়িনি, ‘তিন পুরুষ’, ‘যেওনা চলে বন্ধু’, ‘বেলা শেষে ফিরে এসে’, ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘তিন পুরুষ’সহ অসংখ্য গান।

আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং গায়ক। তার প্রথম প্রকাশিত একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। এটি ১৯৮৬ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হয়। তবে সফলতা শুরু হয় দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’র মাধ্যমে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top