সকল মেনু

কবির লেখা গানে আরেক কবির আলোড়িত মন্তব্য

কাল রাতে প্রিয় বড়ভাই, প্রিয় কবি আলফ্রেড খোকন আমার গাওয়া একটা গান শেয়ার করেছেন। যে গানটা তার এক কবিতা থেকে করেছিলাম। গানে অসামান্য সঙ্গীত আয়োজন করেছিলেন আমজাদ হোসেন। এক দশক আগের অ্যালবাম ছিল। তাতে দেশের বরেণ্য কবিদের কবিতা থেকে গান ছিল। জি সিরিজের খালিদ ভাই নিজ আগ্রহে অ্যালবামটা করেছিলেন।

তো, খোকন ভাই’র লেখা থেকে যে গানটা, সেটা শুনে আমাকে ফোন করলেন আমার আরেক প্রিয় কবি জুয়েল মোস্তাফিজ। একটা গান একজন কবিকে এত আলোড়িত করতে পারে, আমি আজকের ফোনালাপে সেটা উপলব্ধি করেছি। আমাদের সময়ে আমি যে কয়েকজন কবির কবিতা একদম শুরু থেকে পছন্দ করতাম, সেই তালিকায় ইমতিয়াজ মাহমুদ, ফেরদৌস মাহমুদ, মুহম্মদ ইমদাদ, জুয়েল মোস্তাফিজ, সোমেশ্বর অলি, সেজুল হোসেন উনারাই সব সময়।

জুয়েল মোস্তাফিজের ফোনটা আমাকে গান নিয়ে নতুন করে ভাবতে একটা নাড়া দিয়ে গেছে। আমি তো কবি আল মাহমুদ, নির্মলেন্দু গুণ, আবু হাসান শাহ্‌রিয়ার, টোকন ঠাকুর, মারজুক রাসেল, লতিফুল ইসলাম শিবলী এবং আরও বিখ্যাত কবিদের কবিতা থেকে গান করা এক গানের মানুষ। আমি কেন কবিতা থেকে আর গান করছি না? এই ভাবনা আজ আবার আমাকে ঝাঁকি দিয়েছে।

আমি গানে ফিরেছি। ইতোমধ্যে আমার বেশকিছু নতুন গানের কাজ চলমান। আমি হয়তো হুট করে আবার এক ঝাঁক কবিতায় সুরারোপ করে ঝলমলে কিছু গান করে ফেলতে পারি।

চলুন জুয়েল মোস্তাফিজের একটা কবিতা পড়ি। আর কমেন্টে কালকের গানটার লিঙ্ক থাকলো।

শত্রু…

ভাই…
ভাই, ভালো আছেন? আপনাকে একটা কথা বলতে চাইছিলাম; এই ধরেন একরাত আপনার ‘ভালো‘ আপনার ‘খারাপের‘ সঙ্গে শুয়েছিল জ্যোৎস্নায়। আপনি মানুষ ভাইজান, আপনার শত্রু আপনার ‘ভালো‘। আপনার খারাপ ঢেকে রাখে আপনার ‘ভালো‘

বোন…
বোন আমার, আপনি কেমন আছেন? আপনার খোঁপার ফুলকে একটা কথা বলতে চাইছিলাম। আপনার মগজ যে একটা শাদা গোলাপ ; খোঁপার লাল কেন জানে না? দুই গোলাপকে আমি একটা ভোরে শুয়ে থাকতে দেখেছি। ফুল মগজের শত্রু….

আত্মীয়…
মধু বিক্রি হচ্ছে রোজ। বাজারের নাম রক্তের সম্পর্ক। এখানে খুব দ্রুত চড়া দরে বিক্রি হয় মায়া। মায়াকে একটা কথা বলতে চাইছিলাম। আত্মা নাই বুকে, কথা নাই মুখে যদি স্বার্থ না থাকে কপালে। আমি এই বাজারের ক্রেতা-বিক্রেতাকে দেখেছি। তারা ঘুমিয়ে ছিলো দুপুরে…

স্বজন…
দেহ আছে কেহ নাই। রক্ত আছে ব্লাড গ্রুপ মেলে নাই। জন্ম থেকে পালিয়ে যাচ্ছে ঘোড়া; তাকে আটকানোর মানুষ নাই। মানুষ আছে। আছে মিথ্যা আছে সত্য। এই দেখে সেই কথা মনে পড়ছে। ওই দেখে নিঃশ্বাস ছাড়ছে দেহ…

জন্মভূমি….
জন্মভুমি তুমি আমার শত্রু। আমার ভোরকে টেনেটুনে দুপুর করতে আমি ক্লান্ত। দম নিয়ে যখন দুপুরকে আমি সন্ধ্যা পর্যন্ত টানি তখন দম আমার শত্রু… আমি একটা জীবন। তুমি একটা জন্মভূমি। তোমার সঙ্গে শুয়ে থাকার রাত খুঁজে পাই না…

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top