সকল মেনু

ঐতিহাসিক সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১৮৫ রান

অনলাইন প্রতিবেদক । সময়কন্ঠ.কম
প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৮ পিএম

রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বোলারদের তোপের মুখে চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের আগেই ৬ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। এরপর দ্বিতীয় সেশনে স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ গুড়িয়ে দেন হাসান-নাহিদরা। এতে সফরকারীদের সামনে এবার ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের হাতছানি। ঐতিহাসিক সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১৮৫ রান।

সোমবার (২ সেপ্টেম্বর) ৬ রানে অপরাজিত থেকে চতুর্থ দিনের খেলা শুরু করেন সাইম আইয়ুব। অন্যপ্রান্তে তার সঙ্গে যোগ দেন শান মাসুদ। তবে তাদের জুটি বেশি দূর এগোয়নি। দলীয় ৪৫ রানে সাইমকে ফিরিয়ে এই জুটি ভাঙেন তাসকিন আহমেদ। ৩৫ বলে ২০ রান করে এই ওপেনার ফিরলে ভাঙে তাদের ৩৮ রানের জুটি।

এরপর দ্য গ্রিন ম্যান শিবিরে জোড়া আঘাত হানেন নাহিদ রানা। ৩৪ বলে ২৮ রানে শান মাসুদ এবং ১৮ বলে ১১ রান করা বাবর আজমকে প্যাভিলিয়নের পথ দেখান এই পেসার।

জোড়া উইকেট হারানোর পর বেশ চাপে পড়ে স্বাগতিকরা। সেই চাপ সামাল দেওয়ার আগেই ফের আঘাত হানেন নাহিদ। দলীয় ৮১ রানে ১০ বলে ২ রান করা শাকিলকে সাজঘরে ফেরান এই পেসার।

এরপর সালমান আলি আঘাকে দলীয় বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা চালান রিজওয়ান। শেষমেশ ৩০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১৭ রান নিয়ে মধ্যাহ্নবিরতিতে যায় পাকিস্তান।

মধ্যাহ্নভোজের পরও পাকিস্তানকে টেনে নিচ্ছিলেন মোহাম্মদ রিজওয়ান। এতে টাইগারদের ওপর দ্য গ্রিন ম্যানদের লিডও ভারী হচ্ছিল। তবে বাংলাদেশের পথের কাঁটাকে প্যাভিলিয়নে ফেরান হাসান মাহমুদ। ফিফটির দ্বারপ্রান্তে থাকা (৭৩ বলে ৪৩) উইকেটকিপার এই ব্যাটারকে লিটনের ক্যাচে পরিণত করেন।

পরের বলে রানের খাতা খোলার আগেই মোহাম্মদ আলিকে শান্তর তালুবন্দী করেন টাইগার এই পেসার। কিন্তু ওভার শেষ হয়ে যাওয়ায় হ্যাটট্রিক বল করা হয়নি তার। তবে সাকিবের পর ফের আক্রমণে এসেও হ্যাটট্রিক পাননি ডানহাতি এই পেসার।

এরপর আবরার আহমেদকে সাজঘরে ফেরান নাহিদ রানা। প্রথম স্লিপে নাজমুলের হাতে ক্যাচ দিয়ে ২ বলে ২ রান করে ফেরেন আবরার। নাহিদের চতুর্থ উইকেট এটি। তার ক্যারিয়ার–সেরাও।

শেষদিকে মীর হামজাকে (১০ বলে ৪) মিরাজের ক্যাচ বানিয়ে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ফাইফার তুলে নেন হাসান। হাসানের পঞ্চম উইকেটেই দ্য গ্রিন ম্যানদের দ্বিতীয় ইনিংস থেমেছে। ৪৬ দশমিক ৪ ওভারে ১৭২ রান তুলেছে স্বাগতিক দল। প্রথম ইনিংসে ১২ রানে এগিয়ে থাকায় পাকিস্তানের লিড দাঁড়াল ১৮৪ রানে। ফলে ম্যাচ জিততে ১৮৫ রান দরকার বাংলাদেশের।

এর আগে, প্রথম ইনিংসে পাকিস্তানের ২৭৪ রানের জবাবে ২৬২ রান সংগ্রহ করে বাংলাদেশ। লাল-সবুজের হয়ে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে সেঞ্চুরি করেন লিটন দাস। এ ছাড়া দ্য গ্রিন ম্যানদের হয়ে ৬ উইকেট নেন খুররম শেহজাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top